Online Admission Procedure:

১। আবেদনকারীরা কেবল মাত্র অনলাইন (Vide G.O. No 411-Edn( CS) / 10M- 16/11 Dt.02.06.2011) এ আবেদন করতে পারবে।
২। প্রত্যেক ছাত্রীকে ফর্ম পূরণ করার আগে অনলাইন সাইটে প্রদত্ত সাধারণ নিয়মাবলী Online Admission Procedure 2018 ভাল ভাবে দেখে নিতে বলা হচ্ছে।
৩। অনলাইনে General কোর্সের জন্য ফর্ম ফিলাপ করতে গেলে ১০+২ পাশ হতে হবে। বর্ধমান বিশ্ববিদ্যালয় উল্লেখিত যেকোন স্বীকৃত বোর্ড/ কাউন্সিল থেকে ২০১৮, ২০১৭, ২০১৬, ও ২০১৫ সালে (১০+২) উচ্চমাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রীরা আবেদন করতে পারবে।
৪।ফর্ম ফিলাপের রেজিস্ট্রেশন ফি জেনারেল কোর্সে এবং অনার্স কোর্সে ২০০ টাকা।
৫। ফর্ম ফিলাপের রেজিস্ট্রেশন ফি (Fees) অনলাইনে (Debit card / Credit card / Net Banking ) মাধ্যমে সরাসরি জমা দিতে হবে (ফর্ম ফিলাপের রেজিস্ট্রেশণ ফি কোন ভাবেই কলেজে জমা দেওয়া যাবে না)।
৬। অনার্স কোর্সে একজন ছাত্রী সর্বাধিক ৫ টি বিষয়ে আবেদন করতে পারবে।
৭। আবেদন করলেই ভর্ত্তি হওয়া যাবে না। শুধুমাত্র মেধাতালিকা ভুক্ত ছাত্রীরা মেধার ভিত্তিতে (Merit List) On-Line এর মাধ্যমে ভর্ত্তির সুযোগ পাবে।
৮। অনলাইনে অনার্সের ফর্ম ফিলাপ করতে গেলে উচ্চমাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় নুন্যতম ৪৫% নম্বর পেতে হবে। পরিবেশবিদ্যা বাদে যে পাঁচটি বিষয়ে সবচেয়ে বেশী নম্বর আছে তার সাথে যে বিষয়টি অনার্স হিসাবে নেবে তার নম্বর যোগ করে Merit Point হবে।
৯। যদি উচ্চমাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, ইতিহাস, শিক্ষাবিজ্ঞান, সংস্কৃত, সমাজবিদ্যা না থাকে, তাহলেও আবেদনকারী এই বিষয় গুলিতেও অনলাইনে অনার্সের জন্য আবেদন করতে পারবে এবং সেক্ষেত্রে পরিবেশবিদ্যা বাদে যে পাঁচটি বিষয়ে সবচেয়ে বেশী নম্বর আছে সেই বিষয় গুলির নম্বর যোগ করে Merit Point হবে।
১০। অনার্স বা জেনারেল কোর্সে ভূগোল বিষয় নিতে হলে উচ্চমাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় ভূগোলে উর্ত্তীর্ণ হতে হবে অথবা গণিত বিষয়ে উর্ত্তীর্ণ হলেই আবেদন করা যাবে।
১১। ভূগোল অনার্সের ক্ষেত্রে উচ্চমাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় ভূগোল বিষয়ে কমপক্ষে ৪৫ শতাংশ নম্বর থাকতে হবে অথবা উচ্চমাধ্যমিকে গণিত বিষয়ে কমপক্ষে ৪৫ শতাংশ নম্বর থাকলে তারাও ভূগোল বিশয়ে আবেদন করতে পারবে।
১২। রাজ্য স্তরে খেলোয়াড়রা স্পোর্টস কোটায় সাম্মানিক কোর্সে প্রথম বর্ষে ভর্তির জন্য বিবেচিত হবে, যদি উচ্চ মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় পাশ মার্কসসহ স্বীকৃত খেলার উপযুক্ত প্রমাণ পত্র থাকে। জেলা স্তরের খেলোয়াড়রা স্পোর্টস কোটায় জেনারেল কোর্সে প্রথম বর্ষে ভর্তির জন্য বিবেচিত হবে, যদি উচ্চ মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় পাশ মার্কস সহ স্বীকৃত খেলার উপযুক্ত প্রমাণ পত্র থাকে।
১৩। প্রথমে একটি Provisional Merit List প্রকাশিত হবে। এই List-এ কোন আবেদন কারির আবেদন পত্রে যদি কোন ভুল-ত্রুটি থাকে, তাহলে ২৪ ঘন্টার মধ্যে On-Line এ নিজের Profile-এ Login করে সংশোধন বা সংযোজন করতে পারবে বা কলেজ কর্ত্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করবে।
১৪। Provisional Merit List সংশোধিত হওয়ার পর Final Merit List প্রকাশিত হবে। Final Merit List প্রকাশিত হওয়ার পর আর কোন সংশোধন বা সংযোজন হবে না।
১৫। Final Merit List প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। Subject–এর Intake Capacity অনুযায়ী নির্বাচিত ছাত্রীদের SMS করে On-Line Payment –মাধ্যমে ভর্ত্তির জন্য জানানো হবে। SMS পাওয়ার পর থকে ৪৮ ঘন্টার মধ্যে ভর্ত্তি হতে হবে, অন্যথায় তাদের ভর্ত্তির সুযোগ Automaticaly বাতিল বলে গন্য হবে।
১৬। ভর্ত্তি নেওয়ার জন্য SMS যাওয়ার পর কোন Applicant যদি বিষয়টি Honors/General হিসাবে না নিতে চায় তাহলে ইচ্ছে করলে তার Profile এ গিয়ে Decline করতে পারবে।
নির্বাচিত ছাত্রীর কাছে একাধিক বিষয়ে(Subject / Course) ভর্ত্তির জন্য SMS যেতে পারে তার মধ্যে যে কোন একটি বিষয়ে( Subject / Course)Select করলে নির্বাচিত অন্যান্য Subject গুলি Automaticaly Delet/Cancel হয়ে যাবে।কিন্তু ওয়েটিং লিষ্টে থাকা বিষয় গুলি Delet/Cancel হবে না।
প্রথমে কোন একটি বিষয়ে ভর্ত্তি হওয়ার পর পরবর্তীতে অন্য বিষয়ে (Subject / Course) ওয়েটিং লিষ্টে থেকে ভর্ত্তির সুযোগ এলে Candidate কে অবশ্যই আগে ভর্তি হওয়া Subject / Coursea টিকে Cancel করতে হবে এবং তারপর নতুন বিষয়ে ভর্ত্তির জন্য Online Payment ক্লিক করতে হবে ও Transfer receipt document collect করতে হবে। এবং Verification করার জন্য পুনরায় কলেজে আসতে হবে।
১৭। On-Line Payment করার পর ২৪(চব্বিশ) ঘন্টার মধ্যে (Working Day) সমস্ত Original Document, On-Line Payment রশিদ এবং On-Line Application Formএর দু-কপি Self Attested করে কলেজে Verification এর জন্য অবশ্যই আসতে হবে। এছাড়াও, Verification-এর সময় নিম্নলিখিত শংসাপত্র গুলির Original দেখাতে হবে। ও এদের Xerox Copy নিয়ে আসতে হবে।

ক)মাধ্যমিক বা সমতুল পরীক্ষার অ্যাডমিট কার্ড ও মার্কশীট।
খ) উচ্চমাধ্যমিক বা সমতুল পরীক্ষার অ্যাডমিট কার্ড ও মার্কশীট , স্কুল লিভিং সার্টিফিকেট।
গ) SC/ST/OBC-A/OBC-B Differently Abled হলে পশ্চিমবঙ্গ সরকারের নির্দিষ্ট দপ্তর প্রদত্ত সংরক্ষন শংসাপত্র কেবল মাত্র গ্রাহ্য হবে।
ঘ। জন্ম তারিখের প্রমাণপত্র।

বিঃ দ্রঃ- ১) আবেদনকারীদের খুব সর্তকতার সাথে On-Line ফর্ম পুরণ করতে হবে। ফাইনাল সাবমিশনের আগে ফর্মে দেওয়া তথ্য গুলি ভাল করে দেখতে হবে। নির্দিষ্ট সময়ের মধ্যে সঠিক Fees জমা না দিলে আবেদন পত্র বাতিল হয়ে যাবে।
আবেদনকারীদের তথ্যে ভুল থাকলে যে কোন সময়ে তাদের আবেদন পত্র বা ভর্তি বাতিল হবে, প্রদত্ত অর্থ ফেরৎ দেওয়া হবেনা।
২) Pure জেনারেলের ক্লাস শুর হবে সকাল ৮ টায় এবং ক্লাসে উপস্থিত থাকা বাধ্যতা মুলক।অনার্সের ক্লাস শুরু হবে সকাল ১০ টায় এবং ক্লাসে উপস্থিত থাকা বাধ্যতা মুলক ।
**** Online ভর্তি সংক্রান্ত কোনো সমস্যার সম্মুখীন হলে সরাসরি নিন্মলিখিতকলেজের Help Desk No এ যোগাযোগ করতে হবে।
Teacher in-charge: 9830537352
Administrative Staff: 9614607433